উত্তরাধিকার সংক্রান্ত আইনসমূহ

  • উত্তরাধিকার আইন মৃত ব্যক্তির সম্পত্তিতে তার উত্তরাধিকারীদের উপর বর্তানোর যাবতীয় বিধি-বিধান নিয়ে আলোচনা করে। সুতরাং এ আইনের গুরুত্ব সহজেই অনুমেয়। উত্তরাধিকারের বিষয়গুলো একেবারেই পারিবারিক বলে পারিবারিক আইন অনুযায়ীই এগুলো পরিচালিত হয়। মুসলমান, হিন্দু, খৃষ্টান, বৌদ্ধ ও অন্যান্য প্রায় সব ধর্মাবলম্বীদের, এমনকি উপজাতীয়দেরও উত্তরাধিকার সংক্রান্ত বিধি-বিধান আছে।

    মুসলমানদের উত্তরাধিকার সম্পর্কিত বিধানগুলো কোরআন ও হাদীসের আলোকে তৈরী। এ উত্তরাধিকার আইনের গ্রহণযোগ্যতা প্রশ্নাতীত হলেও মৃত ব্যক্তির মৃত ছেলের সন্তান-সন্তানাদির উত্তরাধিকার বিষয়ে আলোচনা করে, এমন একটি বিধান নিয়ে মুসলমান সমাজে প্রশ্ন ছিলো। কিন্তু এ বিষয়ে সংস্কার সাধনের চেষ্টা বা উদ্যোগ নেয়া হয়নি। শেষ পর্যন্ত ষাটের দশকের গোড়ার দিকে এ সংক্রান্ত বিধানটির সংস্কার সাধন করা হয়েছে, যার বিস্তারিত আমরা জানতে পারবো পরবর্তী আলোচনাগুলোতে।

    হিন্দু ধর্মাবলম্বীদের উত্তরাধিকার বর্তানোর নিজস্ব নিয়ম ও মতবাদ রয়েছে। ভারতে হিন্দু উত্তরাধিকার আইনের ব্যাপক সংস্কার করা হলেও বাংলাদেশের হিন্দু উত্তরাধিকার আইনের বিধানগুলো এখনো মান্ধাতা আমলের। সনাতন যুগের এ আইন প্রয়োগের ফলে বাংলাদেশে হিন্দু মেয়েদের অধিকার থেকে বঞ্চনার ইতিহাস তৈরী করছে। এ নিয়ে থাকবে তুলনামুলক আলোচনা।

    খৃষ্টান, বৌদ্ধদেরও উত্তরাধিকার আইন ও তার প্রয়োগ সম্পর্কিত বিধি-বিধানের পাশাপাশি গুরুত্বসহ বিষয়ভূক্ত হয়েছে উপজাতীয় সমাজে প্রচলিত উত্তরাধিকারের নিয়মগুলো।

    আরো একটি বিষয়, বর্তমানে ধর্মীয় গন্ডি পেরিয়ে বিভিন্ন ধর্মের মানুষের মধ্যে বিয়ে বন্ধনে আবদ্ধ হওয়ার প্রবণতা লক্ষনীয়। সুতরাং থাকছে ১৮৭২ সালের বিশেষ বিবাহ আইনে সম্পন্ন বিবাহিত দম্পত্তিদের সন্তানদের উত্তরাধিকার সংক্রান্ত আইনের বিস্তারিত আলোচনা।

    নিচের আইন সমূহ দেখুন
    1. মুসলিম উত্তরাধিকার আইন ও তার প্রয়োগ
    2. হিন্দু উত্তরাধিকার আইন ও তার প্রয়োগ
    3. খৃষ্টান উত্তরাধিকার আইন ও তার প্রয়োগ [তথ্য সংগ্রহের কাজ চলছে]
    4. অন্যান্য ধর্মাবলম্বী ও আদিবাসী সমাজে প্রচলিত উত্তরাধিকার আইন ও তার প্রয়োগ
    5. উত্তরাধিকার আইন, ১৯২৫
    6. সম্পত্তি হস্তান্তর আইন, ১৯০৮
    7. সাক্ষ্য আইন, ১৮৭২
    8. মুসলিম আইন
    9. হিন্দু আইন
    10. খৃষ্টান আইন
Advertisements

5 responses to “উত্তরাধিকার সংক্রান্ত আইনসমূহ

  1. আমার দাদা জীবদ্দশায় 2টি বিবাহ করেন৤ প্রথম স্ত্রী’র 5টি ছেলেমেয়ে হয়৤ প্রথম স্ত্রীর জীবদ্দশায় তিনি দ্বিতীয় বিবাহ করেন এবং সে ঘরে 4টি ছেলেমেয়ে হয়৤ এখন মোট 9টি ছেলেমেয়ে এবং তাদের সন্তানাদি রয়েছে৤ আমার দাদার জীবিত অবস্থায় প্রথম স্ত্রী’র মৃত্যু হয়৤ দ্বিতীয় স্ত্রী এখনও জীবিত আছেন৤ এখন প্রশ্নটি হলো স্ত্রীদের অংশ কিভাবে বন্টন করলে সঠিক হবে?
    Khokon Sikder

    Like

  2. আমার দাদার মৃত্যুর সময় 180 শতক জমি রেখে যায় , তখন আমার বাবা ছিলেন নাবালক , আমার ফুফু সাবালক , সে তার অংশের 60 শতাক জমি বিকরি করে দেয় , আমার বাবা নাবালক থাকায় তার অংশ বিকরি হয় না , যে জমি কিনে সে 180 শতক সব দখল করে নেয় , পরবর্তিতে তাদের নামে রেকর্ড হয়ে যায় , এখন আমরা সে জমি কিভাবে ফেরত পেতে পারি?

    Like

  3. Mahbubur Rahman

    Best of luck.

    Like

  4. কারো যদি কোন নির্দিষ্ট বিষয়ে জানার ইচ্ছা থাকে, বা কোন আইনি বিষয় আমাদের সাথে শেয়ার করতে চান,
    এখানে সব ধরনের আইনি জিজ্ঞাসার উত্তর নিয়ে আলোচনা করে থাকে ! যারা আগ্রহী তারা Like দিয়ে পেজের সাথে থাকুন।https://www.facebook.com/bangladeshilaw9

    Like

  5. good initiative

    Like

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s